কী ভাবে সাদা ফিনাইল তৈরি করবো ও কী ভাবে সাদা ফিনাইল তৈরি -র ব্যবসা শুরু করবো ?

December 22, 2019

সাদা-ফিনাইল

সাদা ফিনাইল প্রধানত জীবাণু প্রতি-শোধক দ্রব্য যা পাইন তেল থেকে তৈরি করা হয় । সাদা ফিনাইল সাধারণত সমস্ত ঘরে ঘরে ব্যবহার করা হয় । সাদা ফিনাইল জলে মিশিয়ে নিয়ে ঘরের মেঝে মোছা ও বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। সাদা ফিনাইল সমস্ত ধরনের পৃষ্ঠতলের ব্য়বহারের জন্য় সুরক্ষিত যেমন কাঠ, কাঁচ, প্লাস্টিক, সিমেন্টের মেঝে ও পাথরের মেঝে ।

বাজার চাহিদা :

সাদা ফিনাইল এর চাহিদা খুবই প্রবল এর জীবাণু প্রতি-শোধক ক্ষমতার জন্য় । আপনি বাজারের সমস্ত ছোট ও বড়ো দোকানে সহজেই কিনতে পারবেন এই সাদা ফিনাইল এছাড়া সমস্ত শপিং মল ও অনলাইন স্টোর থেকে কিনতে পারবেন যেমন Premium Quality White Phenyl on Ezybusket ।

জেনে নেওয়া জাক কীভাবে চাহিদা সম্পন্ন দ্রব্য টি তৈরি করা হয়

বিনিয়োগ :

সাদা ফিনাইল এর ব্য়বসা শুরু করতে কত টাকার পুঁজি বিনিয়োগ করতে হবে তা সম্পূণ্ নির্ভর করছে ব্য়াবসার আকার এর উপর । যেমন আপনি চাইলে ৫০০০ টাকা থেকে ১০০০০ টাকা বিনিয়োগ করে শুরু করতে পারেন এবং পরে ব্য়বসার থেকে ভালো মুনাফা আসলে সেই টাকা আবার বিনিয়োগ করে ব্য়বসা কে বড়ো করতে পারেন এছাড়া, আপনি আবার ৫০০০০ টাকা থেকে ১০০০০০ টাকা বিনিয়োগ করে শুরু করতে পারেন ।

মুনাফা :

সাদা ফিনাইল এর ব্য়াবসা তে আপনার মুনাফা ১০ শতাংশ থেকে ৫০ শতাংশ পর্যন্ত হতে পারে তা নির্ভর করবে আপনার বিনিয়োগ এর পরিমানের উপর যেমন আপনি যদি বিনিয়োগ করেন ১০০০০ টাকা বা তার কম তাহলে আপনি এখানে ৫০ শতাংশ পর্যন্ত মুনাফা অর্জন করতে পারেন কারন এরকম ব্য়াবসায় প্রথমেই আপনি ফিনাইল তৈরির জন্য় কোন শ্রমিক বা বিক্রয় এর জন্য় সেলসম্য়ান নিয়োগ করতে পারবেন না বা নিয়োগ করা ঠিক হবে না এখানে সমস্ত কাজ আপনাকে করতে হবে এ ক্ষেত্রে পুরো মুনাফা আপনার ।

আবার উল্টোদিকে যদি আপনার বিনিয়োগ হয় ১০০০০০ টাকার কম বা একটু বেশি সেক্ষেত্রে আাপনার মুনাফা হবে ১০ বা ১৫ শতাংশ কারন এখন আপনাকে শ্রমিক নিয়োগ করতে হবে এবং হয়তো ছোটো খাটো বিজ্ঞাপনের জন্য় কিছু খরচ করতে হতে পারে ।

যন্ত্রপাতি :

সাদা ফিনাইল তৈরির কাজে যন্ত্রপাতি কি কি লাগবে তা দেখে নেওয়া যাক সাধারণত ছোট ব্য়বসার জন্য় সে রকম কোন বড় যন্ত্রপাতি প্রয়োজন পরবে না শুধুমাএ একটি বড়ো প্লাস্টিকের পাএ সমস্ত কাঁচা মাল একএে মেশনোর জন্য়

  1. একটি বালতি
  2. একটি ফানেল
  3. মাপার জন্য় কোনো দাড়িপাল্লা বা মাপার বিকার
  4. একটি কাঠের লাঠি বা প্লাস্টিকের পাইপ মেশনোর জন্য়

কাঁচামাল :

সাদা ফিনাইল তৈরির কাজে কাঁচামাল কি কি লাগবে তা দেখে নেওয়া যাক

  1. পাইন অয়েল ( Pine Oil )
  2. ইম্য়ুলসেফারয় ( Emulsifie )
  3. জল (Water)

প্যাকেজিং :

যে কোনো ব্য়াবসার জন্য় সঠিক প্যাকেজিং খুবই প্রয়জনীয় এক্ষেএে প্লাস্টিকের বোতল ১ লিটার, ১/২ লিটার, ৫ লিটার মাপের

লেবেল ব্রান্ডিং এর জন্য়

প্রস্তুতি :

৫০০ মিলি লিটার (হাফ লিটার) ইম্য়ুলসেফারয় প্রথমে একটি পাত্রের মধ্য়ে ঢেলে নিন তারপর ধীরে ধীরে ১ লিটার পাইন অয়েল ঢালুন এবং একটি লাঠির সাহায্য়ে দ্রব্য় দুটি কে ভালো ভাবে মিশিয়ে নিন । এভাবে আপনার ১.৫ লিটার ( দেড় লিটার ) সাদা ফিনাইল কনসান্টেরেট তৈরি হয়ে যাবে | এর পর এই ১.৫ লিটার ( দেড় লিটার ) সাদা ফিনাইল কনসান্টেরেট এ ২০ লিটার জল একটু একটু করে মিশিয়ে দিন তাহলে আপনার ২১ লিটার মতো সাদা ফিনাইল তৈরি হয়ে যাবে ।

এবার আপনার বাজারের চাহিদা মতো ১ লিটার, ১/২ লিটার, ৫ লিটারের বোতল বা জারের মধ্য়ে ভর্তি করে লেবেল আটকে বিক্রি করুন ।

বিক্রয় :

সাদা ফিনাইল কী ভাবে এবং কোথায় বিক্রি করবো যদি আপনি কম বিনিয়োগ করেন তাহলে আপনি আপনার এলাকার মধ্য়ে বা আশে পাশের দোকান গুলো তে সাপ্লাই দিতে পারেন এছাড়া আপনি

এলাকার স্কুল, কলেজ, হাসপাতাল ও রেল স্টেশন গুলো তে সাপ্লাই দিতে পারেন।

আর যদি আপনি বড়ো বিনিয়োগ করেন সেক্ষেত্রে আপনাকে বিভিন্ন দূরবর্তী এলাকার পাইকারি দোকান বা সেলসম্য়ান দের মাধ্য়মে বিক্রয়

করতে হবে।

কাঁচামাল সংগ্রহের ঠিকানা :

সাদা ফিনাইল তৈরির কাঁচামাল খুব সহজেই আপনি বাজার থেকে সংগ্রহ করতে পারবেন যেমন কোলকাতার বড় বাজার এছাড়া ইন্টারনেট এর মাধ্য়মেও আপনারা কাঁচামাল বিক্রেতার সন্ধান করতে পারেন ।

সফলতা নির্ভর করবে নিজস্ব পরিশ্রম, ব্য়বসায়িক বিবেচনা ও বুদ্ধিমত্তার উপর ।

সকলের মধ্য়ে শেয়ার করুন

Official Address

Debshakti Agarbatti Enterprise

Dakshin Golbagan, Nimta

Kolkata-700049, North 24 Parganas

West Bengal, India

Payment Method
net banking, DD, Cash, Cheque
* Bank details will be disclose in PI and Tax Invoice
Developed by Powerwebo

Privacy PolicyTerms of Use© 2020, Debshakti.com